Pages

প্রেমপত্র পৌঁছতে ৭০ বছর!

love letterবিষয়টি ডাক বিভাগের। প্রেমপত্র পৌঁছতে সময় লেগেছে ৭০ বছর! এমন কথা একেবারেই যেনো বেমানান। ডাক বিভাগের এমনই একটি কীর্তির কথা প্রকাশ পেয়েছে।
বড়ই বেরসিক ডাক বিভাগ। তারা প্রেমের মূল্যও বোঝে না। একই ব্যক্তির লেখা দু’দু’টি প্রেমপত্র ৭০ বছর ধরে পড়েছিল ডাক বিভাগে।
দুর্ভাগ্য আল ফ্রাগাকিস নামের যুক্তরাষ্ট্রের এক নৌ বাহিনীর কর্মকর্তার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তার লেখা দুটো প্রেমপত্র পৌঁছে ২০১৪ সালে!
১৯৪৫ সালে ডরোথি বার্টোস কার্লবার্গকে উদ্দেশ্য করে সান দিয়েগো থেকে চিঠি দুটো লিখেছিলেন যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর সদস্য ফ্রাগাকিস। তার লেখা ওই চিঠিগুলো শিকাগোতে কার্লবার্গের পুরাতন বাড়ির ঠিকানায় এসে পৌঁছে। তবে পৌঁছতে সময় লেগেছে ৭০ বছর।
৭০ বছর আগের চিঠিটি হাতে পেয়ে লোভ সামলাতে পারেননি বাড়িটির বর্তমান বাসিন্দা। তাই নিজেই ছুটে গেছেন চিঠির আসল প্রাপকের খোঁজে। ঠিকঠাক মতো কার্লবার্গকে চিঠিগুলো পৌঁছে দেন তিনি।
একটি চিঠিতে কার্লবার্গকে লেখা ছিল, তুমিই শেষ মেয়ে, যাকে নিয়ে আমি ভাবছি। তোমাকে চুমু দেয়ার চেষ্টা না করায় আমার নিজের ওপর খুব রাগ হচ্ছে। চিঠিগুলো লেখার পর ফ্রাগাকিস এবং কার্লবার্গের মধ্যে আর কখনো দেখা হয়নি।
চিঠি দুটো পেয়ে নিজের আবেগের কথা তাৎক্ষণিক প্রকাশ না করলেও শিকাগো ট্রিবিউনকে কার্লবার্গ বলেছেন, ফ্রাগাকিস সত্যিই দারুণ ছিল। আমার বাবা এ বিষয়ে বেশ কঠোর ছিলেন, তবে তিনি সামরিক বাহিনীর ছেলেদের পছন্দ করতেন।
কার্লবার্গ পরবর্তী জীবনে এক সেনা সদস্যকেই বিয়ে করেছিলেন। ২০১২ সালে তার স্বামীর মৃত্যু পর্যন্ত তারা একসঙ্গেই ছিলেন বলেই জানিয়েছে সংবাদ মাধ্যম ফক্স নিউজ। তাদের সংসারে রয়েছে এখন ৬ সন্তান। তথ্যসূত্র : ফক্স নিউজ

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন