Pages

বই এর নাম হাজার বছরের প্রেমের কবিতা। বিভিন্ন সময়ের বিভিন্ন দেশের কবিতার একটা ছোট আকারের সঙ্কলন। গতকাল নীলখেতে আর একটা বই কেনার সময় চোখে পড়ল, কৌতুহল হওয়ায় কিনলাম। আজকে পড়ার চেষ্টা করতেছিলাম। অনেক কিছুই বুঝতে পারতেছিলাম না। আবার বুঝি বা না বুঝি, কিছু কিছু কবিতা/লাইন ভাল লাগছিল। সেরকম পছন্দের, ভাল লাগার কিছু লাইন ভাবলাম লিখে রাখি আর শেয়ার করি।।


১.
প্রেম, তোর কে করেছে এ নামকরণ
বল্ বল্ কারে তবে কহিব 'মরণ' !
--- জাপানী; কবি অজ্ঞাত।

২.
আসে তো আসুক রাতি, আসুক বা দিবা,
যায় যদি যাক নিরবধি।
তাহাদের যাতায়াতে আসে যায় কিবা
প্রিয় মোর নাহি আসে যদি।
--- সংস্কৃত, কবি অজ্ঞাত।

৩.
তোমার মুখের আদল পায়নি চাঁদ,
তাই তো বিধাতা গড়বার বাসনায়
মন্ডলী-চাঁদ টুকরো টুকরো করে
যুগযুগান্ত ধরে।
--- সংস্কৃত; রাজহস্তী।

৪.
সব প্রেমে বুঝি বঞ্চনা আছে, - তা না হলে কেন বিরহ আসে?
তা না হলে কেন বিরহ সহিয়া বেঁচে থাকে লোকে
কিসের আশে?
---সংস্কৃত; রাম।

৫.
বিচ্ছেদ নিশ্চিত যদি, তবে
একটু দাঁড়াও আমি দেখি মুখখানি...
--- জুদা হা-লেভিঃ বিদায়; ১১০০ খ্রিষ্টাব্দের হিব্রু জাতীয় মহা কবি।

৬.
ভুলে থাকার চেষ্টা করেছি তবু
এক মুহুর্তে ভুলতে পারি না তাকে।
ঘর ছেড়ে আমি দেখেছি রাস্তা নেই,
জানি না কী ভাবে কোথায় আজ সে থাকে।
-
দেখি, কালো ছায়া গোধুলিকে ঘিরে ধরে;
বিষাদ, বিষাদ, বিষাদে দৃষ্টি ভরে।
--- পাই চু-য়িঃ দুরের মানুষকে; চাইনিজ কবি।

৭.
আলকিত জানালার ধারে
কে বসে একাকী?
ছায়া আর আমি, শুধু আমরা দুজনে।
জ্বলে-জ্বলে দীপ নিভে যায়; অন্ধকার!
ছায়াও ছেড়ে যায় যে আমাকে।
হায় রে!
আমি হতভাগিনী!
--- লি ছিং-চাওঃ একাকী

৮.
ক.
স্রোতের জলে লেখার চেয়ে
একটামাত্র আছে বাতুলতা,-
সেটা কেবল তারি কথাই ভাবা,-
ভাবে না যে জন্মে আমার কথা।

খ.
কী আছে এমন প্রেয়সী, তোমার
প্রণয়ের দিব কী প্রতিদান।
প্রাণের মূল্য কী আছে? নহিলে
হাসিমুখে, সখি, দিতেম প্রাণ।
--- জাপানী; কবি অজ্ঞাত।

৯.
তোমার ছবির ধ্যানে, প্রিয়,
দৃষ্টি আমার পলক-হারা।
তোমার ঘরে যাওয়ার যে-পথ
পা চলে না সে-পথ ছাড়া।

হায়, দুনিয়ায় সবার চোখে
নিদ্রা নামে দিব্য সুখে,
আমার চোখেই নেই কি গো ঘুম,
দগ্ধ হলো নয়ন-তারা
--- হাফিজঃ রুবাইয়াৎ; ফারসী বিখ্যাত কবি।