Pages

তাঁকেই খুঁজছিলাম

runningসবাই কিছু না কিছু খুঁজছে। কেউ চাকরি খুঁজছে, কেউ বা বন্ধু, কেউ বাসা খুঁজছে, কেউ ভালবাসা। খুঁজতে খুঁজতে দৌড়োদৌড়ি সবার– কেউ দৌড়োচ্ছি টাকার পেছনে, ডিগ্রির পেছনে, কেউ খ্যাতির পেছনে, কেউ আবার বউয়ের পিছনে। আবার কেউ কেউ সবগুলোর পেছনেই একসাথে।

জীবনের বন্ধুত্ব আর আত্মীয়তার সম্পর্কগুলোর কাছ থেকেও আমাদের আশা- আকাঙ্ক্ষার কমতি নেই। আশা করে থাকি কেউ বলবে-
“আমি তোমার যত্ন নেব- টেনশান কোরোনা।”
“আমি তোমাকে কখনও কষ্ট দেব না।”
“তোমার মনের অবস্থাটা আমি বুঝছি।”
“আমি তোমার সাথে কখনও বেঈমানি করব না।”
“তুমি একা নও, আমি তোমার সাথে আছি।”
“যখনি দরকার, ফিরে তাকিয়ে সব সময় আমাকে তোমার পাশে পাবে।”
আশা করে থাকি, আশা তো আর সবসময় পূরণ হয় না। মাঝে মাঝে কাছের কেউই এসব বলে না, সান্ত্বনা দেয় না, টাকা আসে না, ডিগ্রিও না, বউও না। অথবা বউ আসে, ভালবাসা আসেনা। আবার অনেক সময় সবই আসে, শুধু শান্তি আসেনা। শূন্যতা থেকে যায়।
সত্যি বলতে কি, যখন আমি একটা ভাল বন্ধু, ভাল স্ত্রী, ভাল চাকরি, ভাল ডিগ্রি, খ্যাতি ইত্যাদি ইত্যাদি খুঁজে বেড়াচ্ছিলাম, আসলে আমি অন্য কিছু খুঁজছিলাম। এজন্য জীবনে যাই খুঁজেছি, পেয়ে ক্ষণস্থায়ী একটা ভাললাগা তৈরি হলেও, সেই শূন্যতা পূরণ হত না।
সেই শূন্যতারও উদ্দেশ্য ছিল। এটা পূরণ করার জন্য আমার মধ্যে একটা প্রবল দাবী তৈরি হয়।
প্রত্যেক তালার তার নির্দিষ্ট চাবি আছে, যেকোনো চাবি দিয়ে খোলে না। খ্যাতি কে ব্যবহার করেছি চাবি হিসেবে, বন্ধু-বান্ধবকেও। টাকা দিয়েও চেষ্টা করেছি তালা খোলার। কিন্তু প্রতিবারই ব্যর্থ। কারণ জীবন নামের এই তালার একটাই চাবি ছিল। চাবিটা ছিল তাঁর দিকে ফিরে তাকানো।
কি খুঁজছি আমরা?
আমাদের জীবনের প্রয়োজন, চাহিদা, ইচ্ছা সবই এমনভাবে সৃষ্টি করা যেন আমরা তাঁকেই খুজি।
ওই ব্যথা, দুঃখ, বেদনা, ব্যর্থতা, ভুল, ভয়, ইত্যাদি যা আমি মনে করেছিলাম আমার জন্য খারাপ, আমার জীবনের জন্য নিরর্থক, এগুলো সবই ছিল মাধ্যম।
কিসের মাধ্যম?
তাঁকে খুজে পাওয়ার মাধ্যম। এদের মধ্যে দিয়েই ডাক শুনলাম জীবনের উৎসের, আমার শাশ্বত উদ্দেশ্যের।
সে ডাক আল্লাহর দিকে ফিরে আসার। তাঁকেই আমি খুজছিলাম।
“নিশ্চয়ই হৃদয়ের মধ্যে একটা বেদনা আছে, একমাত্র আল্লাহকে জানার এবং তার প্রতি আন্তরিক হওয়ার আনন্দ ছাড়া কিছুই তাকে দূর করতে পারে না। হৃদয়ের মধ্যে একটা শূন্যতা আছে, আল্লাহর প্রতি ভালবাসা, তার দিকে ফেরা আর তাকে সবসময় স্মরণ করা ছাড়া আর কোন কিছু দিয়েই তা পূরণ হতে পারে না। কাউকে যদি এই সমগ্র পৃথিবী আর এর সবকিছু দিয়ে দেওয়া হয়, তাহলেও তা অপূর্ণই থেকে যাবে।” –ইবনুল কাইয়্যিম



No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন