Pages

ভালোবাসার প্রেম

আমি ভালোবাসি তাকে
যে ভালোবাসে আমাকে,
আমি ভালোবাসি না তাকে
যে ভালোবাসে না আমাকে ।
এখন তুমি-ই বলো সত্যি করে
বাসো কি ভালো তুমি আমাকে ?
সত্যি বলছ কি ? যদি সত্যি বলে থাক
তাহলে শোন— যদি ভালোই তুমি বাসো
আমাকে বিয়ে করতে চাইছ কেন ?
তোমার ভালোবাসা কি তবে নিন্মগামী ?

নিন্মগামী উর্দ্ধগামী ভালোবাসা আমি চাই না
আমি চাই মধ্যগামী ভালোবাসা, যে ভালোবাসা
আত্মার রিপুর হৃদয়ের অনন্তের আমিত্বের ।
শরীরী ভালোবাসা আমি চাই না । তুমি যাও
ফিরে যাও, তুমি ভুল করে ভুল পথে এসেছ
খুজেঁ নাও তোমার শরীরের ঠিকানা ।

উদ্ধাগামী নিন্মগামী ভালোবাসা ক্রমশ
নিন্মগামী হয় কিংবা উদ্ভ্রান্ত হয়ে পথ হারায়,
জেনে বুঝেছি আমি ভালোবাসা পবিত্র
আত্মিক স্বর্গ থেকে এসে যায় সেথায় চলে ।

প্রেম ! ভালো না লাগলে, ভালো না বাসলে তো আর
প্রেম এমনিতে আসে না, আসে কি ? তোমরা যারা
এসবকে প্রেম বলো, প্রেম তাতে লজ্জা পায়,
প্রেম কি আর শরীরী হয় ?তাই তোমাদের এসব তো
আর প্রেম নয়, মাত্র শেমলেস গেম ।

প্রকৃতি হারিয়ে ফেলছে তার স্বাভাবিকতা
আমরাও ফেলছি হারিয়ে মোদের নৈতিকতা
একালের প্রেম বলে এখানেই তো স্বার্থকতা
সত্যিকারের প্রেম ভালোবাসা আজ শেকড়হীন
কামুক ভালোবাসায় আমার আজ বিলীন ।

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন