Pages

জানিনা আর কতটুক ভালবাসলে তোমাকে পেতাম(ভালোবাসার কাহিনী)

আজ থেকে ৫ বছর আগের কথা। আমি তখন ক্লাস 7 এ পড়ি।প্রত্যাশা কে আমি প্রথম দেখি তখন । প্রথম দেখাতে ওকে না ভালবাসলে ও আস্তে আস্তে ওকে ভাল লাগতে শুরু হল। একসময় ওকে ভালবেসে ফেললাম, তখনও বুঝিনি ওকে এতটা ভালবাসবো ।
জানিনা আর কতটুক ভালবাসলে তোমাকে পেতাম

যাই হোক , ভালবাসলেও ওকে মনের কথা টা বলার সাহস হোতো না ।
একদিন একজন বন্ধুকে দিয়ে বলালাম কিন্তু সে কিছু বলল না । অনেকদিন হয়ে গেল তবুও কিছু জানতে পারলাম না । ৮ মাস পরে তার সাথে দেখা করলাম সে একবছর অপেক্ষা করতে বলল। কিন্তু আমি বললাম-না আমাকে এখনি বলতে হবে। সে আমাকে না বলল । আমি অনেক বুঝানোর চেষ্টা করলাম যে আমি ওকে অনেক ভালবাসি, ওকে ছাড়া বাঁচব না কিন্তু ও বুঝল না। অনেক কষ্ট পেলাম সেদিন।মনে হল সব বুঝি শেষ হয়ে গেল । ভাবলাম আস্তে আস্তে ওকে ভুলে যাবো কিন্তু পারলাম না। যতদিন গেল ততো ভালোবাসা বাড়তে লাগলো । আবার ওকে বললাম যে আমার কথাটা একটু ভেবে দেখ, তবু সে আমার ভালোবাসা বুঝল না ।
একদিন বললাম তোমার সামনে আমি আর কোনদিন আসব না । অনেকদিন ওর সামনে গেলাম না । শুনলাম-ও নাকি ওর বান্ধবীদের কাছে আমার কথা বলে , আমার নামে খুব প্রশংসা করে । আমাকে রাস্তায় দেখলে আমার দিকে তাকিয়ে হাসে । আমি ভাবলাম যদি ভাল নাই বাসে তাহলে কেন এগুলো করে? তাহলে কি ও আমাকে ভালবাসে?
আবার ছুটে গেলাম ওর কাছে।
ও আমাকে বলল-এতদিনেও বুঝলেন না ।
আমি বললাম-বুঝিনি বলেই তো তোমাকে জিজ্ঞাসা করছি ।
ও বলল-না,আমি আপনাকে ভালবাসি না ।
তখন ভাবলাম-আমি এখন কি করব ? কোথায়ে যাবো ?সবকিছু উলটপালট হয়ে গেল ।

ওর এক বান্ধবীর কাছে গেলাম।
বললাম-কি করি?
সে বলল-ও কাউকে ভালবাসে না এবং কাউকে ভালবাসলে, আমার জানামতে,এস.এস.সি. পাস করে কলেজ এ উঠার পরে বাসবে । আমি ভাবলাম-ঠিক আছে তাহলে তাই হোক,আমি অপেক্ষা করবো । তার পর শুরু হল অপেক্ষা ।
তবুও ওকে দেখার জন্য ওর বাড়ির সামনে , স্কুলের সামনে, কোচিং এর সামনে দাড়িয়ে থাকতাম আর ওকে শুধু দেখতাম । ও আমাকে দেখলেই হাসত । এভাবে ৪ টা বছর চলে গেল।
২০১১, ও এস.এস.সি পাস করলো।A+ পেল,খুব ভাল লাগলো । ভাল কলেজ এ ভর্তি হল। ভাবলাম আমার অপেক্ষার পালা এবার বুঝি শেষ হল। একদিন ওর কলেজ এ গেলাম ওকে দেখার জন্য। ও আমাকে দেখে ডাক দিল।
বলল-কেমন আছ?
আমি বললাম-আছি মোটামুটি । ওর সাথে অল্প কিছু কথা হল । কিন্তু সেদিন কিছু আর বলতে পারলাম না । কিন্তু তবু খুব ভাল লাগলো যে ও আমাকে ডেকে কথা বলেছে । তার পরের দিন ভাবলাম আজ ওকে বলবো । ওর কলেজ এ গেলাম কিন্তু ওকে পেলাম না। কলেজ থেকে বের হয়ে কিছুদুর যেতে দেখি ও একজন ছেলের সাথে কথা বলছে । আমি দাড়িয়ে দাড়িয়ে দেখলাম। তারপর আমি ওর কাছে যেয়ে ওকে বললাম-প্রত্যাশা, আমি এখনও তোমাকে ভুলতে পারি নি। আমার মনের কথাটা একটু বোঝার চেষ্টা কর।
কিন্তু ও বলল-আমি কোনদিন আপনাকে ওই চোখে দেখি নি। আমি বললাম তুমি কি অন্য কাউকে ভালোবাসো?
ও বলল-আপনার কি মনে হয়ে?
আমি বললাম-জানিনা!
ও বলল-হ্যাঁ, আমি একজনকে ভালবাসি । আমি আপনাকে ভালবাসি না । আমার জীবন বুঝি সেই দিনই শেষ হয়ে গেলে খুব ভাল হতো।
তার পরের দিন আমি ওর পিছু নিলাম। ও যেখানে গেল আমিও সেইখানে যেতে লাগলাম । একসময় ও আমাকে বলল-তুমি কেন এসব করছো? আমি বললাম-কি করছি?
ও বললো-এই যে পিছু পিছু আসছ।
আমি বললাম-আমি কি কোনদিন এভাবে তোমার পিছু করেছি?
ও বলল যে না কর নি, তাই তো আশ্চর্য হচ্ছি!
আমি বললাম-কারন, ভালমানুষের দাম নেই এই দুনিয়ায়। আমি তোমাকে সত্যি ভালবাসি, তুমি আমাকে না বলেছ।কিন্তু আমি কোনদিন তোমাকে কোনো খারাপ কথা বলি নি, শুধু অপেক্ষা করে গেছি তোমার জন্য। তোমাকে অনেক বুঝিয়েছি যে আমি তোমাকে কতটুকু ভালবাসি, তবু তুমি আমার ভালবাসা বুঝলেনা, আমাকে একটুখানি ভালবাসলে না।
আরে একটা কুকুর যদি কিছু দিন কারোর পেছনে পেছনে ঘুরে তাহলেতো সেই কুকুরটাকেও তো মানুষ বুঝে। কিন্তু আমি তো কুকুরের থেকেও অধম, যে আজ ৫ টা বছর তোমার পিছে ঘুরেও তোমার মন পেল না । তুমি আমাকে বুঝলে না ,ভালবাসলে না। আমি হলাম দুনিয়ার সব থেকে খারাপ একটা প্রানি যার সব যোগ্যতা থাকা সত্তেও তুমি তাকে ভালবাসলে না। 
ও বলল-তুমি আমাকে ভালবাসার সময় কি এই শর্ত দিয়েছিলে যে আমিও তোমাকে ভালবাসবো?
আমি বললাম-ভালোবাসা কোন শর্তের উপর হয় না, ভালোবাসা মন থেকে হয় ।এতে তোমার কোন দোষ নেই, আমিই তোমাকে বোঝাতে পারি নি যে আমি তোমাকে কত বেশি ভালবাসি । যাই হোক-যেখানে থাক, যার সাথে থাক ভাল থেকো । সারা জীবন তোমার অপেক্ষাই থাকব………।
এই হল-আমার গল্প । জানিনা, এত ভালবাসার পরেও আমি কেন ওকে পেলাম না ? এখন বুঝলাম যে ও আমাকে দেখে হাসত তা শুধু উপহাস ছাড়া আর কিছুই না । তাহলে সবাই যে বলে- সত্যিকারভেবে মন থেকে ভালবাসলে সেই ভালবাসা কখন ব্যর্থ হয় না, কখনও হেরে যায় না । তাহলে আমার টা কেন হেরে গেল ? কিন্তু আমি তো তাকে মন থেকে সত্যি ভালবেসেছিলাম । তাহলে কি সব মিথ্যা ? কাউকে কি সত্যি মন থেকে ভালোবাসা যাবে না ? আমি যে আর পারছি না…………………!
প্রত্যাশা, আমি আজও তোমাকে খুব ভালবাসি ।জানিনা-আর কতটুক ভালবাসলে তোমাকে পেতাম ? ……………………………………………………।

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন