Pages

চুলের যত্নে তেল


চুলের যত্নে তেল
: চুলের সাথে তেলের সম্পর্ক যেমন বহুকালের তেমনি চুল আর তেল যেন প্রেমিক-প্রেমিকার নিবিড় আলিঙ্গনের মতোই ঘনিষ্ঠ।

পরিচর্যায়ের জন্যই শুধু নয় তেলের গুন ওষুধ হিসেবেও আবিষ্কৃত হয়েছে। সাধারণত শ্যাম্পু করার আগে চুলে তেল ব্যবহার করা হয়।

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে আমরা কত চেষ্টাই না করি। চুলকে আরো বেশি রমনীয় নমনীয় করে তুলতে যত্নের কোনো শেষ নেই আমাদের। কিন্তু চুলের জন্য কী পুষ্টি প্রয়োজন তা না জেনেই আমরা যেকোনো ধরনের তেল ব্যবহার করে থাকি।



অথচ তেলের গুনাগুন বিবেচনা করে ব্যবহার করতে পারলে তা চুলের পরিচর্যার বিশেষ উপাদান হিসেবে গ্রাহ্য হবে। চাইলে আপনিও এব্যাপারে জেনে নিতে পারেন তেলের সঠিক ব্যবহারের কিছু উপকারি পদ্দতি-প্রনালী।

তিলের তেল রোগ নিরাময়ে যেমন বিখ্যাত তেমনি চুল ও মাথার তালুর যত্নে এর গুরুত্ব সর্বাপেক্ষা বেশি। তিলের তেলের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে চুল ও মাথার তালুতে লাগালে এর কার্যকারিতা দ্রুততর হয়।

অ্যারগান অয়েল তেলকে এর গুনের কারনে বলা হয় Liquid Gold। এতে আছে ন্যাচারাল সানস্ক্রিন। যা তাপ থেকে আপনার চুলকে সহজেই সুরক্ষিত রাখে।



নারকেল তেল চুলের গ্রোথ বাড়ায়, মাথার তালুকে সুস্থ রাখে এবং চুলকে আরো বেশি উজ্জ্বল ও মসৃণ করে।

ট্রি অয়েল চুলকে মসৃণ করার পাশাপাশি এর প্রাকৃতিক অ্যান্টি ব্যাকটেরিয়াল ও ফাঙ্গাল গুন তালুর অ্যালার্জি প্রতিরোধ করতে আপনাকে সহায়তা করবে।

আমলা অয়েল তেল হেয়ার গ্রোথ ট্রিটমেন্ট এ ব্যবহার করা হয়।

ক্যাস্টর অয়েল চুলের বৃদ্ধিতে ও চুল গজাতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন ই, মিনরেলস, প্রোটিন, এসেন্সিয়াল ফ্যাটি এসিড। যা আপনার চুল পড়া রোধ করার সাথে সাথে নতুন চুল গজাতেও সাহায্য করে।



তাই আপনার প্রতিদিনের চুল সুরক্ষায় উল্লেখিত পদ্দতি অবলম্বনের মাধ্যমে নিজের সৌন্দর্যকে আরো বহু মাত্রায় বাড়িয়ে তুলে সবার কাছে হয়ে উঠুন অন্যরকম আকর্ষণীয়।

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন