Pages

খুশকির সমাধান ঘরেই




খুশকির সমাধান ঘরেই

এই জিনিসটির মতো বিরক্তিকর আর কিছু নেই। মাথার মধ্যে সারাক্ষণ ১ অদ্ভূত চুলকানি আর খসখসে চুল। তাই নিজের চুলগুলোকে ঝলমলে পেতে চাইলে আপনাকে এই খুশকির হাত থেকে দূরে থাকতেই হবে। তবে অনেক সময় অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করেও এই সমস্যার তেমন একটা সমাধান পাওয়া যায় না। তাই দরকার ঘরোয়া সমাধান। জেনে নিন মাথা থেকে অস্বাভাবিক খুশকির যন্ত্রণা দূর করতে কিছু ঘরোয়া উপাদানের ব্যবহার।

অলিভ অয়েলের মধ্যে ডানড্রাফ দূর করার মতো প্রাকৃতিক উপাদান আছে। সপ্তাহে অন্তত ২ বার মাথাটা অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করুন। আর সেটা আরও বেশি কার্যকর করতে ঘুমানোর আগে কোনো স্কার্ফ দিয়ে সুন্দর করে চুলগুলো পেঁচিয়ে রাখুন। তাহলে তেলটা কেবল চুলেই লেগে থাকবে। আর রাতভর পুষ্টিও দেবে। দেখবেন চুলগুলো হয়ে উঠছে আরও ঝলমলে।

একটা পাত্রে পানি নিন। সেটাতে কয়েকটা নিমের পাতা দিয়ে ভালো করে ফোটান। পাতাগুলো ভালো করে ম্যাশ করে নিন। হালকা ঘন পেস্ট হয়ে গেলে সেটা চুলে লাগান। ৪০ মিনিট রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন। ফল পাবেন বেশ ভালোই।

শ্যাম্পু বা কন্ডিশনিং করার পর পানির সঙ্গে কয়েক ফোঁটা অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। ভিনেগারে পটাশিয়াম থাকে, ফলে সেটা মরা চামড়া দূর করতে সাহায্য করে। তবে কেমিক্যাল ভিনেগার ব্যবহার না করাই ভালো।

মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে সেটা পেস্ট করে নিন এবং চুলে ভালো করে লাগান। আধাঘণ্টা রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১ মাসব্যাপী প্রতি সপ্তাহে নিয়ম করে এটা ব্যবহার করুন। ফলাফল নিজেই টের পাবেন।

অ্যালোভেরাতেও অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাংগাল উপাদান রয়েছে। সেসবও ড্যানড্রাফ দূর করতে বেশ উপকারী। অ্যালোভেরার জেল চুলে লাগিয়ে ৪০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে নিন। কয়েকদিনেই টের পাবেন ফলাফল। আর চুলগুলোও হয়ে উঠবে আরও বেশি ঝলমলে।

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন