Pages

জীবনে সফলতার গোপন রহস্য




জীবনে সফলতার গোপন রহস্য
 জীবনে সফল হতে চান না এমন মানুষ জগতে পাওয়া ভার। সবাই জীবনে ভালো কর্ম চায়, চায় বড় হতে, মান উন্নয়ন করতে, সবার কাছে সম্মান পেতে, চায় এই জগতে একটু আরাম আয়েসে বাঁচতে। কিন্তু চাইলেই সবাই তাদের এই চাওয়াকে পাওয়ায় রূপান্তরিত করতে পারে না। কেন কেউ পারে কেউ পারে না- আসুন জেনে নিই সেই রহস্য।

জীবনে সফল হতে যে বিষয়গুলো সহায়ক হিসেবে কাজ করে তা হলো-

আত্মবিশ্বাস
জীবনে সফল হতে প্রয়োজন আত্মবিশ্বাস। আমি পারব। কেনই বা পারবো না? যারা জীবনে সফল হয়েছেন তারাও তো আমারই মতো রক্তে মাংসে গড়া মানুষ। এমন চিন্তা-ভাবনা মানুষকে সফল হতে বেশ সহায়তা করে।

ইতিবাচক দৃষ্টিভঙ্গি
দিন-রাতের ২৪ ঘণ্টা এক রকম থাকে না। কখনো নিজেকে সফলতার অগ্রনায়ক হিসেবে মনে হয়। কিন্তু পরক্ষণেই নেতিবাচক চিন্তা আসে হতাশার বাণী শোনাতে, বলতে থাকে এত মানুষের মাঝে তুমি কি করতে পারবে? এসব চিন্তার পরিবর্তে ইতিবাচক চিন্তা জীবনকে অনেকটা এগিয়ে নিতে পারে।

আলস্য পরিহার করা
জীবনে সফল হতে হলে অবশ্যই আপনাকে অলসতার অভ্যাস পরিবর্তন করতে হবে। আজকে থাক কালকে করব, সময় তো আছেই- এই ধরনের কথা ও কাজ পুরোপুরি বর্জন করতে হবে।

অব্যাহত পরিশ্রম
জীবনের কোনো এক পর্যায়ে কারও কথা দ্বারা অনুপ্রাণিত হলে মনে হয় আজকেই জীবনকে বদলে দিব। পরের দিনই আবার আগের মতো হয়ে যায়। এমন সাময়িক পরিবর্তনের চিন্তা পরিহার করে নিরলস চেষ্টা চালিয়ে যান। দেখবেন সফলতা এমনিতেই আপনার হাতে ধরা দিবে।

কুসংস্কার থেকে মুক্ত থাকা

জীবনের সব পর্যায়ে কুসংস্কার আমাদের পথের কাঁটা হয়ে দাঁড়ায়। তাই ঈশ্বরের ওপর ভরসা এবং নিজের পরিশ্রমের ওপর আস্থা রাখুন। পেয়ে যাবেন সেই কাঙ্ক্ষিত সাফল্য।

ব্যর্থতা যে কারণে আসতে পারে-
জীবনে সব কিছু নষ্টের মূলে কিন্তু বেশি জিনিস দায়ী থাকে না, অল্প কিছু কারণই আপনার জীবনের কাল হয়ে যেতে পারে।

সংশয়
পারব কি না, এত কঠিন ব্যাপার, আমার দ্বারা সম্ভব কি না- এমন সংশয়ই আপনাকে সফলদের কাতার থেকে টেনে নিচে নিয়ে আসতে পারে।

পালিত অভ্যাস লালন
অভ্যাসের দোহাই দেয়া মানুষের একটা স্বভাবজাত বৈশিষ্ট্য। অভ্যাসের দোহাই দিয়ে বিবেকের কাছে পার পেলেও মানুষ ধরা খায় জীবনের কাছে। তাই ত্রুটিপূর্ণ বা কু অভ্যাসগুলো যথাসম্ভব পরিহার করতে হবে।

অলীক কল্পনা
কিছু লোক আছেন যারা বাস্তবতা থেকে অনেক দূরে বাস করে। তারা সব সময় অলীক কল্পনায় ডুবে থাকে। কল্প-বিলাসীরা মনে মনে সারা বিশ্ব ঘুরে এসে দেখে আছে নিজে বাসার বারান্দায় দাঁড়িয়ে আছে।

আলস্যজড়তা
আলস্যজড়তা জীবনে সফলতার পথের কাঁটা। আমাদের জীবনের ব্যাপারে সচেতন থেকে সফলতার লক্ষ্যে নিরলস পরিশ্রম করে, নিজের, জাতির উন্নতি করা দরকার। তাই আসুন আমরা একটু চেষ্টা করে দেখি দৃষ্টিভঙ্গিটা বদলিয়ে যদি কিছু করা যায়।

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন