Pages

নিজেকে আকর্ষণীয় করে তোলার কৌশল!


নিজেকে আকর্ষণীয় করে তোলার কৌশল!



সব মানুষই চায় সবার কাছে প্রিয় হতে। সবার কাছে আকর্ষণীয় হতে। চায় আরো কিছু মানুষ তাকে অনুসরণ ও অনুকরণ করুক। আর এই আকর্ষণীয় ব্যক্তিত্ব এমনিতেই পাওয়া যায় না। তা অর্জন করে নিতে হয়। আর অর্জন করার জন্যে যেগুলো আপনার সহায়ক হবে তা নিম্নরূপ:

১। লক্ষ্য স্থির করুন: উদ্দেশ্যহীন নৌকা যেমন ঘাটে পৌঁছে না, ঠিক তেমনিই লক্ষ্য নির্ধারণ ছাড়া জীবনে উন্নতি করা যায় না। লক্ষ্য আপনাকে সবসময় প্রেরণা ও মানসিক শক্তি যোগায়। আপনার মেধা, যোগ্যতা, মানবীয় গুণ বিকাশে খুব সাহায্য করে। গবেষকরা দেখেছেন, বাস্তবতা থেকে যার লক্ষ্য যত দূরে তার সফলতা তত পিছনে। তাই বাস্তবতার আলোকে আপনার লক্ষ্য স্থির করুন।

২। নিজের সম্পর্কে উন্নত ধারণা তৈরি করুন: অন্যজনে আপনার প্রশংসা করলে যেমন আপনাকে ভালো লাগে এর চেয়ে বেশি ভালো লাগবে নিজের সম্পর্কে এমন ভালো কথা বলুন। সবসময় আপনার ইতিবাচক দিকগুলো নিয়ে ভাবুন। নিজের অর্জিত কিছু থাকলে তা বার বার দেখুন। আপনার কোনো প্রতিযোগিতার পুরস্কার, নিজের মনের ভাষা দিয়ে লেখা কবিতা, গান, গল্প, উপন্যাস থাকলে তা দেখুন। বিশেষ করে যখন হতাশা আপনাকে ঘিরে ধরে, তখন সেসব সৃষ্টিকর্ম দেখে মানসিক শক্তি অর্জন করুন, হতাশা দূরে ছুঁড়ে ফেলুন। নিজের অর্জনের মূল্যায়ন করুন। মনে রাখবেন আপন হাতে তৈরি জিনিসের মূল্য আপনার কাছে অনেক বেশি।

৩। রুচিসম্মত পোশাক নির্বাচন করুন: পোশাক মানুষের রুচিশীলতা ও ব্যক্তিত্বের পরিচায়ক। তাই পরিবেশ পরিস্থিতি ও আপনার বয়সের সাথে তাল মিলিয়ে পোশাক নির্বাচন করুন। বিভিন্ন সময়ে নিজেকে বিভিন্ন পোশাকে উপস্থাপন করুন। এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে।



৪। সময়মতো কাজ করুন: বিশ্বের সফল ব্যাক্তিদের জীবন পর্যালোচনা করলে দেখা যায়, যা তাদের অনেক উপরে নিয়ে গেছেন তা হলো সময়ের কাজ সময়ে সম্পাদন করা। সময়ের সঠিক ব্যবহার করে কাজ ঠিক মতো করা। কথায় আছে ‘সময়ের একফোড় অসময়ের দশ ফোড়’।

৫। ক্রোধ নিয়ন্ত্রন করুন: রেগে গেলেন তো হেরে গেলেন। তাই হেরে না গিয়ে রাগ নিয়ন্ত্রন করুন। অযথা রাগ না করে এই রাগকে শক্তিতে পরিণত করে সঠিক কাজে লাগিয়ে জীবনে উন্নতি করুন।

৬। দৃষ্টিভঙ্গি বদলান: নিজেকে উন্নত ব্যাক্তিত্বের অধিকারী মনে করুন এবং আপনার এই মনোভাবকে সর্বদা প্রতিষ্ঠিত করার চেষ্টা করুন।

এই নিয়মগুলো মেনে চলে নিজেকে আকর্ষণীয় ব্যাক্তি হিসেবে অন্যের কাছে উপস্থাপন করুন।

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন