Pages

মজার ছড়া


                                                                                                                                                                                                                                    নার্সারীর ছড়াগুলো সাধারণত খুব মজার মজার হয়। এই ছড়াগুলোর অধিকাংশেরই একটি ঐতিহাসিক কাহিনী থাকে। “পুসিক্যাট পুসিক্যাট” ছড়াটি ১৬ শতকের একটি ঘটনার উপর ভিত্তি করে রচিত।


এই ছড়াটি রচিত হয় ইংল্যান্ডের রাণী প্রথম এলিজাবেথের কাহিনী নিয়ে। এলিজাবেথ ১৫৫৩-১৬০৩ সাল পর্যন্ত ইংল্যান্ডের রাণী ছিলেন।

রাণী প্রথম এলিজাবেথের একজন কর্মচারীর একটি বিড়াল ছিল। এটি সবসময় উইন্ডসর ক্যাসেলের সব জায়গায় ঘুরে বেড়াত
ো। উইন্ডসর ক্যাসেল হচ্ছে ইংল্যান্ডের একটি রাজপ্রসাদ। ধারণা করা হয়, এটি বসবাসযোগ্য রাজপ্রাসাদের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় রাজপ্রাসাদ।

একবার এক রাজকীয় অনুষ্ঠানে বিড়ালটি রাজসিংহাসনের নিচ দিয়ে লুকিয়ে যাবার সময় তার লেজ রাণীর পা স্পর্শ করে যায়। এতে রাণী ভয় পেয়ে চমকে উঠে।

তবে মজার কথা হল রাণী ভয় পেলেও কিন' রাগ করেননি। রাণী খুব রসিক ছিলেন। তিনি তার অধীনস্ত রাজ কর্মচারীদের মজা করে বললেন, বিড়ালটি হয়তোবা সিংহাসনকে ইঁদুরের হাত রক্ষা করার জন্য পাহারা দিচ্ছে।

ওদিকে বিড়ালের মালকিন ভয়ে তটস' হয়ে পড়েছিলেন এই ঘটনায়। কিন' রসিক রাণী তাকে অভয় দিয়ে আদেশ জারি করেন যে, এই বিড়াল রাজসভায় ইচ্ছেমতো ঘুরে বেড়াতে পারবে। তবে শর্ত একটাই রাজসভাকে ইদুরমুক্ত রাখতে হবে।

ছড়াটির মাধ্যমে কিন্তু আমাদের একটি শিক্ষা দেয়ার চেষ্টা করা হয়েছে। শিক্ষাটা হল, তোমাদের যাদের পোষা প্রাণী রয়েছে তারা কিন্তু কখনও তাদের সঙ্গে খারাপ ব্যবহার করবেনা। তারা তো মানুষের মত সবকিছু বোঝে না। তাই তাদের সঙ্গে সবসময় ভালো ব্যবহার করার চেষ্টা করবে।



নিচে তোমাদের জন্য ছড়াটি দেয়া হলঃ
Pussycat, pussycat

"Pussycat, pussycat, where have you been?"
"I've been up to London to visit the Queen."
"Pussycat, pussycat, what did you dare?"
"I frightened a little mouse under her chair"
"MEOWW!" 

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন