Pages

* আমার জন্ম কি শুধুই ভূল ? *

আমার জন্ম কি শুধুই ভূল ?ভূল হলে তো আর কিছুই করার নেই ।কোন রকমে বেঁচে থাকলেই হলো ।বেঁচে থাকার দায়ে দু'দানা অন্ন না হয় নষ্ট হলো ।তাতে কি ?পৃথিবীতে আমি একজনের জন্য আর খাদ্যের ভাণ্ডারে অভাব পরে যাবে না ।এটা আমি ভালোই জানি ।শুধু জানি না আমার জন্মের
উদ্দেশ্য কি এই পৃথিবীর , এই ছোট্ট নগরীতে ।ভাবতে ভাবতে পার করে দিলাম দেড়যুগ ।ভাবনার মাঝে ছিলো আলস্যের ছড়াছড়ি ।না হয় আরো আগে পেয়ে যেতাম প্রশ্নের উত্তরটা । যাচ্ছে চলে আমার বেঁচে থাকা অবিরাম গতিবিহীন।
মা একদিন বলেছিলো , আমরা নারী জাতি ।আমাদের পৃথিবীতে প্রয়োজন কেন জানিস ?ভোগের জন্য ।

তখন ভাবতাম এ কেমন ভোগ ?গিলে খাওয়া ,চিবিয়ে খাওয়া ,চেঁটে খাওয়া ,নাকি গোঘ্রাসে খাওয়া ?এখন মনে হচ্ছে কিছুটা বুঝতে পারছি ।আবীর আমাকে ফোনে করে মাঝে মাঝে বলে ,সুপ্তি অনেক মিস্ করছি প্লিজ জান আসোনা দেখা করি । এই দেখা করাটা আগে আমি ঠিক ভাবতাম ,আমার প্রতি আবীরের ভালোবাসার ব্যাকুলতা ।

কিন্তু প্রথম দেখাতে বুঝে গেলাম এই দেখা করাটা আবীরের লিপ্সা ।আমাকে ভোগ করার লিপ্সা ।চোখ দিয়ে ভোগ ,মুখ দিয়ে ভোগ ,কথা দিয়ে ভোগ ,হাত দিয়ে ভোগ ,মন দিয়ে ভোগ ।এই ভোগটা নাকি ভালোবাসা ।বর্তমানে ভালোবাসা কি ভোগের পণ্য হয়ে গেলো ? এই ভোগ পণ্যের বাজারদর কেমন ?খুব চড়া নাকি একদম তরল ?ভালোবাসার রাজ্যে কি এখন বিশ্ব মন্দা বিদ্যামান ?আমি সুপ্তি তো এমন ভালোবাসা চাই না।

চাই না হতে ভোগের রাজ্যের পণ্য ।আমি চাই হৃদয় ছোঁয়া ভালোবাসা ।কেউ কি হৃদয় ছুঁতে চাই না ?সবাই কি শুধু ছুঁতে চায় এই শরীরটা ?এই শরীরটা কি সব
পুরুষের জন্য উনমুক্ত ?আমরা নারীরা কি পুরুষের শরীরটা দেখা মাত্র কুকুরের মতো জিভ বের করে লালা ফেলি ?এই সব কথা গুলো বেশ কয়েকটা দিন ধরে আমাকে জ্বালিয়ে মারছে । কাকে করি এতো গুলো প্রশ্ন ?কে দিবে আমার সব
প্রশ্নের উত্তর ?আচ্ছা এই সব কখা আমাকে ভোগ করতে চায় এমন একজন মানুষকে করলে কেমন হয ? মুঠোফোনটা হাতে নিয়ে আবীরকে ফোন দিলাম ।

হ্যালো আবীর ?
হ্যাঁ প্রিয়তমা বলো ।

আবীরকে সব কথা খুলে বললাম ।
আবীর বললো ,সুপ্তি তুমি কি সব প্রশ্নের উত্তর চাও ?
হ্যাঁ চাই ।
সুপ্তি যা বলেছো ,যা ভাবচ্ছো ,সবই তোমার ভূল ধারোনা । এই সব কিছু যদি ভোগ হয় তাহলে বিধাতা আমাদের সৃষ্টি করতেন না ।যদি সব কিছুই ভোগ হয় তাহলে আমরা হাজারটা ভোগ করছি প্রতিদিন ।মা কে ভোগ করছি ,বাবা কে ভোগ করছি ,ঘর থেকে বের হওয়ার পর সকল মানুষকে ভোগ করছি । এই ধরণীর মাটি ,বায়ু ,জল সব সব সব ভোগ করছি ।সব রকম ভোগ একনা ।সব রকম ভোগ লিপ্সা না ।তুমি যে ভাবে বলছো তাহলেতো তুমি তোমার জন্মদাতা পিতা ও গর্ভধারিণীর ভোগের ফল । সুপ্তি সকল কিছুই বিধাতার এক অসীম লীলা ।শুধু তা নয় সকল কিছুই আমাদের জীবন-যাপন ,প্রকৃতির জন্য হচ্ছে ।সুপ্তি আমাদের প্রথম দেখায় ,আমি যে তোমার হাত ধরেছি মনে আছে ?
হ্যাঁ মনে আছে আবীর ।

আমি জানি সুপ্তি ঐ ব্যাপারটাকেও ভোগ ভাবচ্ছো । ঐটা কিন্তু ভোগ ছিলনা ।শুধু ব্যাকুল ভালোবাসার স্পর্শ ছিলো তা ।সুপ্তি ভালোবাসা থেকেই আমাদের
দুজনের মন কাছাকাছি যেতে চাইবে ।তা কখনো ভোগ না ।সুপ্তি বুঝেছো ?
হ্যাঁ আবীর বুঝলাম ।সব বুঝলাম ।

তাহলে আমি এতোদিন ভূল বুঝলাম ,ভূল ভাবলাম ,ভূল জানলাম ।আবীর আমাকে ভূল বুঝো না ।

তোমার মতো করে কেউ আমাকে বোঝায় নি ।
মোটেই না । সুপ্তি তোমার ভূল ধারোণাটাই ছিল ভোগ ।. . . . . .

No comments:

Post a Comment

আপনার মন্তব্য দিন